Emergency
Contact

“আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” এর ভার্চুয়াল উদযাপনে যোগদানের আমন্ত্রণ [তারিখ : ২২ ফেব্রুয়ারি ২০২১, সোমবার, সময় : দুপুর ১২ ঘটিকা হতে ১ ঘটিকা (নিউইয়র্ক সময়)অনুষ্ঠানের লিংক https://www.facebook.com/QPLNYC]

15th February, 2021


১৫ ফেব্রুয়ারি ২০২১

প্রেস বিজ্ঞপ্তি

নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এবং ‍কুইন্স পাবলিক লাইব্রেরী’র যৌথ উদ্যোগে

“আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” এর ভার্চুয়াল উদযাপনে যোগদানের আমন্ত্রণ

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, নিউইয়র্ক এবং ‍কুইন্স পাবলিক লাইব্রেরী’র যৌথ উদ্যোগে আগামী ২২ ফেব্রুয়ারি ২০২১ রোজ সোমবার দুপুর ১২টা হতে ১টা পর্যন্ত ভার্চুয়ালী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ উদযাপিত হবে। ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে এবং অমর একুশের চেতনা নিউইয়র্কের মূলধারায় সুপরিচিত করার প্রয়াসে বাংলাসহ বিশ্বের বিভিন্ন দেশের নিজস্ব ভাষা ও সংস্কৃতির সম্মিলনে এই আন্তর্জাতিক ভার্চুয়াল অনুস্ঠানটি সম্প্রচারিত হবে (https://www.facebook.com/QPLNYC)।

উল্লেখ্য, বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, নিউইয়র্ক ও ‍কুইন্স পাবলিক লাইব্রেরী যৌথভাবে ২০১৯ সাল থেকে প্রতিবছর বিভিন্ন ভাষা ও সংস্কৃতির প্রবাসী/কমিউনিটির সদস্যবৃন্দ এবং কুইন্স এর কতিপয় নির্বাচিত জনপ্রতিনিধিদের অংশগ্রহণে বিপুল সমারোহে এ দিবসটি পালন করে আসছে, যা কুইন্স এর মূলধারায় ইতোমধ্যে ব্যাপকভাবে সাড়া জাগিয়েছে। বিশ্বব্যাপী করোনা ভাইরাস এর প্রাদুর্ভাবের কারণে এ বছরে দিবসটি ভার্চুয়ালী উদযাপনের সিদ্ধান্ত হয়েছে। এবারের ভার্চুয়াল অনুষ্ঠানে মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ড. এ.কে. আব্দুল মোমেন,এমপি, মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব মোঃ শাহরিয়ার আলম,এমপি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ও সাবেক মুখ্যসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, যুক্তরাষ্ট্রের কংগ্রেসওমেন গ্রেস মেং, কুইন্স বোরো প্রেসিডেন্ট ডোনাভান রিচার্ডস, নিউইয়র্ক স্টেট সিনেটর জন সি. ল্যু, বাংলাদেশী -আমেরিকান জর্জিয়া স্টেট সিনেটর শেখ রহমান, এ্যাসেম্বলীওমেন ক্যাটালিনা ক্রুজ, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত জনাব এম শহীদুল ইসলাম, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও মান্যবর রাষ্ট্রদূত রাবাব ফাতিমাসহ ১০টি দেশের রাষ্ট্রদূত/কনসাল জেনারেল এবং অন্যান্য গন্যমান্য ব্যক্তিবর্গ এ অনুষ্ঠানে বক্তব্য রাখবেন। এছাড়া, পৃথিবীর সকল ভাষাকে সম্মান জানাতে এ অনুষ্ঠানে বাংলা ভাষাসহ অন্যান্য বিদেশী ভাষার সাংস্কৃতিক পরিবেশনা থাকবে।  

উল্লেখ্য, কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা এবং কুইন্স পাবলিক লাইব্রেরীর প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা ডেনিস এম. ওয়ালকট এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিতব্য অমর একুশের এই গুরুত্বপূর্ণ ভার্চুয়াল অনুষ্ঠানটিতে পৃথিবীর যে কোন স্থান হতে যোগদান করা যাবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী’র মাহেন্দ্রক্ষণে অনুষ্ঠিতব্য অমর একুশের এই ভার্চুয়াল অনুষ্ঠানটিতে যোগদানের জন্য নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট বাংলাদেশী-আমেরিকান ভাইবোন ও তাঁদের পরিবারের সদস্যবৃন্দ, বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, সাংবাদিকবৃন্দ, নতুন প্রজন্মসহ কমিউনিটির সকলকে সাদরে আমন্ত্রণ জানাচ্ছেঃ

অনুষ্ঠানের লিংক :         https://www.facebook.com/QPLNYC

তারিখ             :         ২২ ফেব্রুয়ারি ২০২১, সোমবার

সময়              :         দুপুর ১২ ঘটিকা হতে ১ ঘটিকা (নিউইয়র্ক সময়)